হিন্দু হওয়ার কারণে পাক ক্রিকেটার দানেশ কানেরিয়ার সঙ্গে বৈষম্যমূলক আচরণ করতো অন্য পাক ক্রিকেটাররা

>>হিন্দু হওয়ার কারণে পাক ক্রিকেটার দানেশ কানেরিয়ার সঙ্গে বৈষম্যমূলক আচরণ করতো অন্য পাক ক্রিকেটাররা>> পাকিস্তান দলের হয়ে একসময় নিয়মিত খেলতেন স্পিনার দানিশ প্রভা শঙ্কর কানোরিয়া। মুসলিমপ্রধান দলে তিনি ছিলেন একমাত্র হিন্দু ধর্মালম্বী ক্রিকেটার । যে কারণে সবাই তার সঙ্গে খারাপ আচরণ করতেন। এই বিস্ফোরক দাবি করলেন অন্যতম পাক ক্রিকেটার শােয়েব আখতার। এক সময়ের সতীর্থ কানেরিয়ার পাশে দাঁড়িয়েছেন তার সতীর্থ শোয়েব আখতার। বৃহস্পতিবার টেলিভিশনে রীতিমতো বোমা ফাটিয়ে এই পেস মহাতারকা বলেন, পাকিস্তান ক্রিকেট দলে বেশ কয়েক জন ক্রিকেটার দানিশ কানেরিয়ার সঙ্গে খারাপ ব্যবহার করতেন। কারণ দানিশের ধর্ম হিন্দু। তাই দলে ও ছিল ব্রাত্য। অনেকে কানেরিয়ার সঙ্গে বসে খেতে পর্যন্ত চাইত না।

শোয়েব আক্তারের কথায় 🗣
হিন্দু হওয়ার জন্য দানিশ কানেরিয়াকে এক টেবিলে খেতে দেওয়া হতো না।দানিশ কানেরিয়াকে আলাদা টেবিলে খেতে দিতো অন্য পাক ক্রিকেটাররা। পাকিস্তান টিমের অনেকেই কানেরিয়াকে তাঁর ধর্মীয় পরিচয়ের জন্য দলে চাইত না, তাঁকে কখনই পারফরম্যান্সের জন্য প্রাপ্য কৃতিত্ব দেওয়া হয়নি, লাগাতার তাঁকে সতীর্থদের কটাক্ষ, বিদ্রূপ শুনতে হত। কানেরিয়া ২৬১ টি টেস্ট উইকেট ঝুলিতে পুরেছেন।সব ধরনের স্পিন বোলিংয়ের দক্ষতা থাকা সত্বেও আব্দুল কাদির,মুস্তাক আহমদের মতো উচ্চতায় উঠতে পারেনি।

Download Bangla Star Jalsha Mahabharat

কানেরিয়াকে ২০১২ সালে ষড়যন্ত্র করে, দোষী সাব্যস্ত করে নিষিদ্ধ ঘোষণা করে পাক ক্রিকেট বোর্ড। এভাবেই শেষ হয়ে গেল একটা হিন্দু ক্রিকেটারের উজ্জ্বল ভবিষ্যৎ । শোয়েবের এই অভিযোগ ছড়িয়ে পড়ায় সোশ্যাল মিডিয়ায় তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। সাবেক সতীর্থের এই বিস্ফোরণের পরে কানেরিয়া বলেছেন, ‘আমি টেলিভিশনে কিংবদন্তি শোয়েব আখতারের সাক্ষাৎকার শুনেছি। বিশ্বের সামনে সত্যিটা তুলে ধরার জন্য আমি শোয়েবকে ব্যক্তিগত ভাবে ধন্যবাদ জানাচ্ছি।

যে সব বিখ্যাত ক্রিকেটার আমাকে সাহায্য করেছেন, তাদেরও ধন্যবাদ জানাই।’ ৩৯ বছরের কানেরিয়া পাকিস্তানের হয়ে ৬১টি টেস্ট ম্যাচ খেলেছেন। অনিল দলপতের পরে দ্বিতীয় হিন্দু ক্রিকেটার হিসেবে তিনি পাকিস্তানের হয়ে প্রতিনিধিত্ব করেন।

২৬১টি উইকেটের মালিক কানেরিয়া আগে বলেছিলেন, সত্যিটা তুলে ধরার সাহস তার নেই। কিন্তু এবার মুখ খুলতে দ্বিধা করেননি। তিনি আরও বলেন, শোয়েবের সাক্ষাৎকার বুকে বল জোগাচ্ছে। ক্রিকেটার হিসেবে দেশের হয়ে ঘাম ঝরানোর সময়ে যাঁরা তার সঙ্গে খারাপ ব্যবহার করতেন, তাদের মুখোশ খুলে দেবেন বলে স্থির করেছেন কানেরিয়া।